Ads

ইনপুট ডিভাইস কি What is Input Device in Bengali


ইনপুট ডিভাইস কি  What is Input Device in Bengali
Input Device

1. ইনপুট ডিভাইস কি (What is input device)?

কম্পিউটারে তথ্য বা নির্দেশনা প্রবেশের জন্য যে যন্ত্র ব্যবহার করা হয় তাকে ইনপুট ডিভাইস বলে। উদাহরণ: Keyboard, Mouse, Microphone, Scanner etc.

ইনপুট ডিভাইসগুলি এমন Device যা আপনি Computer এ ইনপুট হিসেবে গ্রহন করতে ব্যবহার করেন। ইনপুট ডিভাইসগুলি যেমন- কীবোর্ড, মাউস বা টাচ স্ক্রিনের মতো হয়ে থাকতে পারে। 

সবচেয়ে জনপ্রিয় ইনপুট ডিভাইসগুলির মধ্যে একটি হল একটি মাউস। একটি মাউস আপনাকে আপনার কম্পিউটার Screen এর Icon গুলি কে নির্দেশ করতে এবং ক্লিক করতে বা এমনকি তাদের Move করতে ব্যবহার হয় । অন্যান্য ধরণের ইনপুট ডিভাইসগুলির মধ্যে রয়েছে ট্র্যাকবল, টাচস্ক্রিন, কীবোর্ড, হালকা কলম, জয়স্টিক / গেমপ্যাড এবং আরও অনেক কিছু!

এই সমস্ত ইনপুট ডিভাইসগুলি কম্পিউটারের সাথে যোগাযোগ করার গুরুত্বপূর্ণ  উপায়- কিন্তু যখন আমাদের কোনও অ্যাক্সেস থাকে না তখন কী হবে? সর্বদা ভয়েস নিয়ন্ত্রণ রয়েছে যা সিরির মতো অ্যাপল পণ্যগুলিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে। ভয়েস আদেশগুলি ল্যাপটপ বা ট্যাবলেটগুলিতে ইনস্টল করা মাইক্রোফোনগুলিতে কথা বলার মাধ্যমে দেওয়া যেতে পারে যা আমাদের কেবল টাইপ করতে দেয় না তবে ভয়েস কমান্ডগুলিও সুভিধা দেয়।

ভয়েস নিয়ন্ত্রণ কম্পিউটারের সাথে যোগাযোগ করার আরও জনপ্রিয় উপায় হয়ে উঠছে। কারণ এটি কখনও কখনও এমন পরিস্থিতিতে ব্যবহার করা যেতে পারে যেখানে আমরা অন্য কোনও ডিভাইস (Device) বা ইনপুট(Input) পদ্ধতি কাজ করবে না - যেমন যখন আমাদের দুটি হাত কাজে বিজি তখন আমরা Voice Command দিতে পারি ! তখন আমাদের কীবোর্ডে টাইপ করা সবচেয়ে সহজ জিনিস নাও হতে পারে।


2. কী-বোর্ড কি (What is Keyboard) ?

এটি কম্পিউটারে Text, Number এবং Symbols টাইপ করতে ব্যবহৃত হয়। 

ইনপুট ডিভাইস কি  What is Input Device in Bengali
Keyboard

3. মাউস কি ( What is mouse ) ?

এটি মনিটরের পর্দায় (Screen) মাউস পয়েন্টার এবং কম্পিউটারে বিভিন্ন কমান্ড দিতে ব্যবহৃত হয়।
ইনপুট ডিভাইস কি  What is Input Device in Bengali
Mouse

মাউসের গুরুত্বপূর্ণ কাজগুলো নীচে দেওয়া হল ঃ-

A. বাম ক্লিক ( Left Click ) :

বাম ক্লিক করতে, একবার মাউস এর বাম বোতাম টিপুন এবং ছেড়ে দিন। আপনি এই ক্রিয়াটি ( Action ) ব্যবহার করে একটি মেনু ( Menu ) নির্বাচন ( Select ) বা খুলতে পারেন ।

বাম ক্লিক ( Left Click ) :

B. ডাবল ক্লিক ( Double Click ) :

ডাবল ক্লিক করতে, দ্রুত বাম মাউস বোতাম দুবার টিপুন এবং ছেড়ে দিন। আপনি এই ক্রিয়াটি ব্যবহার করে একটি উইন্ডো বা একটি প্রোগ্রাম খুলতে পারেন।


ইনপুট ডিভাইস কি  What is Input Device in Bengali
Double Click

C. রাইট ক্লিক ( Right Click ) :

ডান ক্লিক করতে, একবার ডান মাউস বোতাম টিপুন এবং এটি ছেড়ে দিন। আপনি রাইট ক্লিক অ্যাকশন ব্যবহার করে কিছু বিশেষ বিকল্প বেছে নিতে পারেন, যেমন রিফ্রেশ, পেস্ট, আইকন সাজানো ইত্যাদি।

রাইট ক্লিক ( Right Click ) :


D. স্ক্রল ( Scroll ) :

স্ক্রোল করতে, স্ক্রোল বোতামটি উপরে এবং নীচে রোল করুন। আপনি এই ক্রিয়াগুলি ব্যবহার করে সহজেই পৃষ্ঠাগুলি উপরে এবং নীচে দেখতে পারেন। 

ইনপুট ডিভাইস কি  What is Input Device in Bengali
Scroll

E. টানা এবং ছাড়া ( Drag and Drop ):

এক স্থান থেকে অন্য স্থান এ সরানো কোনো বস্তু ( Object ) কে  ড্র্যাগ অ্যান্ড ড্রপ বলা হয়। আপনি বাম মাউস বোতামটি দীর্ঘক্ষণ টিপে এবং এটি ছেড়ে দিয়ে এই কাজটি করতে পারেন।


4. মাইক্রোফোন ( Microphone) :

এটি শব্দ এবং বক্তৃতা রেকর্ডিং জন্য ব্যবহৃত হয়।

ইনপুট ডিভাইস কি  What is Input Device in Bengali
Microphone


5. স্ক্যানার ( Scanner ) :

স্ক্যানার এর দ্বারা প্রিন্ট করা ছবি কম্পিউটার এ ডিজিটাল ডাটা হিসাবে ব্যবহার করা হয় । 

ইনপুট ডিভাইস কি  What is Input Device in Bengali
Scanner







Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section