Ads

ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক কি? এর সুবিধা ও অসুবিধা লেখো | Client Server Network In Bengali?

ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক কি? এর সুবিধা ও অসুবিধা লেখো | Client Server Network In Bengali?
Client Server


ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক এ কেন্দ্রীয় ভাবে ডেটা স্টোর, নিরপত্তা নিশ্চিত এবং বিভিন্ন অ্যাপ্লিকেশান চালানো হয়।

এই ধরণেরা নেটওয়ার্কে একটি কম্পিউটার এ রিসোর্স থাকে এবং রিসোর্স ভাগাভাগি বা শেয়ার করে থাকে তাকে সার্ভার (Server) বলে এবং নেটওয়ার্ক এ থাকা অন্যান্য কম্পিউটার গুলি এই রিসোর্স গুলিকে ব্যাবহার করে তাদেরকে ক্লায়েন্ট (Client) বলা হয়।

সকল ক্লায়েন্ট বা বাবহারকারি একই সার্ভার এ লগ-ইন (Login) করে এবং Server এর Security Policy মেনে চলে বলে নিরপত্তা নিশ্চিত হয়। 


আরও অন্য ভাবে বলতে পারি -

ক্লায়েন্ট (Client) কাকে বলে? 

ক্লায়েন্ট (Client) হল একটি প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশন বা মডেল। এই ক্লায়েন্ট (Client) প্রোগ্রামটি একটি লোকাল কম্পিউটার এর দ্বারা তৈরি।ক্লায়েন্ট (Client) কম্পিউটারটি কোন কিছু রিসোর্স বা সারভিস  এর জন্য সার্ভর কম্পিউটার কে রিকোয়েস্ট ( Request) সেন্ড ( Send) করে।

যে কম্পিউটার থেকে আমরা সার্ভার কম্পিউটার এ কোন কিছুর জন্য রিকোয়েস্ট সেন্ড করি সেই কম্পিউটার কে আমরা ক্লায়েন্ট কম্পিউটার বা ক্লায়েন্ট বলি। ক্লায়েন্ট কম্পিউটার এর কাজ হচ্ছে সার্ভার কম্পিউটার কে Request Send করা।  

সার্ভার (Server) কাকে বলে? 

সার্ভারও হচ্ছে ক্লায়েন্ট কম্পিউটার এর মতো একটি প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশান বা মডেল। সার্ভার কম্পিউটারটি উচ্চ ক্ষমতাসম্পূর্ণ হয়ে থাকে এটি পৃথিবীর যে কোনো স্থানে সারাক্ষণ চালু থাকে।

সার্ভার কম্পিউটার এ ক্লায়েন্ট কম্পিউটার তার নির্দিষ্ট প্রয়োজন অনুসারে অনুরধ বা রিকুয়েস্ট সেন্ড করে এবং সার্ভার কম্পিউটার সেই নির্দিষ্ট রিকুয়েস্ট এর রিসপণ্ড (Respond) সেন্ড করে। 

যে কম্পিউটারটি সার্ভার প্রোগ্রাম রান করে বা যে কম্পিউটার এ ক্লায়েন্ট রিকুয়েস্ট সেই কম্পিউটার কে আমরা সার্ভার কম্পিউটার বলি। 

সুবিধাঃ 

১। এই ধরণের নেটওয়ার্কর দ্বারা ডেটা এবং অন্যান্য রিসোর্স ভাগাভাগি করে ব্যাবহার করা যায়। 

২। পৃথিবীর যে কোনো জায়গা থেকে ক্লায়েন্ট এই সার্ভার কে সহজে এক্সেস (Access) করতে পারে। 

৩। এই নেটওয়ার্ক এ কোনো কাজ সার্ভার এর অনুমতি ছাড়া সম্ভব না কারণ এই সার্ভার এ Security System থাকে এবং কাজে Password এর প্রয়োজন পরে ফলে মূল্যবান ডেটা বা রিসোর্স সুরক্ষিত থাকে।

৪। সার্ভার থেকে ডাটা ব্যাকআপ এর সুবিধা থাকে।

অসুবিধাঃ

১। এই নেটওয়ার্ক বাবস্থা জটিল তাই এটা স্থাপন করা যথেষ্ট পরিশ্রম সাধ্য।

২। এই নেটওয়ার্ক নিয়ন্ত্রনের জন্য সর্বদা একজন দক্ষ System Administrator এর প্রয়োজন হয়।

৩। এই নেটওয়ার্ক এ ক্লায়েন্ট কম্পিউটার গুলি সম্পূর্ণ সার্ভার কম্পিউটার এর উপর নির্ভরশীল। সার্ভার কম্পিউটার বিকল হলে সমস্ত নেটওয়ার্ক সিস্টেম কাজ বিহীন হয়ে পরে। 

৪। এই নেটওয়ার্ক সিস্টেম টি পরিচালনার জন্য বিশেষ নেটওয়ার্ক অপারেটিং (Operating) সিস্টেম লাগে। যেমন- Windows, Linux, Unix


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section