Ads

অ্যাডার (Adder) কি? অ্যাডার কত প্রকার ও কি কি? | What is Adder in Bengali?

অ্যাডার (Adder) কি? অ্যাডার কত প্রকার ও কি কি? | What is Adder in Bengali?
Adder

অ্যাডর ( Adder ) কি?


অ্যাডর হচ্ছে একটি সমবায়ী সার্কিট ( Combinational Circuit ) যার দ্বারা বাইনারি সংখ্যা যোগ করা যায়। যেহেতু কম্পিউটার এর যাবতীয় গাণিতিক কাজ বাইনারি যোগ এর মাধ্যমে সম্পন্ন করা হয় তাই অ্যাডার একটি গুরুত্বপূর্ণ সার্কিট। 


অ্যাডার দুই প্রকার হয়। যথা- ১। হাফ অ্যাডার ও ২। ফুল অ্যাডার 


 ১। হাফ অ্যাডারঃ-


দুই বিট যোগ করার জন্য যে সম্বনিত বর্তনী ব্যবহার করা হয় তাকে হাফ- অ্যাডার বলে।


২। ফুল অ্যাডারঃ


দুই বিট যোগ করার পাশাপাশি যে সম্বনিত বর্তনী ক্যারি বিট যোগ করে তাকে ফুল অ্যাডার বলে।


নীচে আরও বিস্তারিতভাবে আলোচনা করা হল- 


কম্পিউটার সায়েন্সে এ অ্যাডার কী?


Adders হল এক ধরনের ক্যালকুলেটর যা একটি তালিকায় বাইনারি সংখ্যা যোগ করে। কম্পিউটার এবং অন্যান্য ধরনের কম্পিউটার অনেক উপায়ে ব্যবহৃত হয়। ALU-তে ঠিকানা, অনুরূপ ক্রিয়াকলাপ এবং টেবিল সূচক ছাড়া, প্রসেসর এবং অ্যাডারগুলি অন্যান্য ভাষায় ঠিকানা, অনুরূপ ক্রিয়াকলাপ এবং টেবিল সূচকগুলি গণনা করতে ব্যবহৃত হয়। প্রসেসর অংশে বিভক্ত।


একটি অ্যাডার কি করে?


ডিজিটাল সার্কিটে সংখ্যা যোগ করাকে অ্যাডার বলা হয়। ALUs, বা গাণিতিক একক, প্রায়শই কম্পিউটার এবং অন্যান্য ধরনের প্রসেসর অ্যাডার হিসেবে ব্যবহৃত হয়।


অ্যাডার এবং এর প্রকারগুলি কী?


Adders হল ডিভাইস যে দুটি বিট একসাথে যোগ করে এবং আউটপুট হিসাবে আউটপুট। অ্যাডারগুলিকে অর্ধেক যোগ করে এবং সম্পূর্ণ যোগকারী ভাগ করা যায়। একটি হাফ অ্যাডারের আউটপুট দুটি বিট, যেহেতু এটি দুটি বিট একসাথে যোগ করে। একটি সম্পূর্ণ সংযোজনকারী, দুটি ইনপুট যোগ করা হয় এবং একটি বহন করা ইনপুট যোগ করা হয় এবং একটি দুই-বিট আউটপুট প্রদান করা হয়।


একটি সম্পূর্ণ যোজক কি ব্যাখ্যা করা হয়?


একটি অতিরিক্ত সার্কিট, যা পূর্ণ সংযোজনকারী হিসেবে পরিচিত, একটি ডিজিটাল সার্কিট। একটি পূর্ণ সংযোজনকারী, তিনটি এক-বিট বাইনারি সংখ্যা যোগ করা হয়, দুটি অপারেন্ড যোগ করা হয় এবং একটি ক্যারি বিট যোগ করা হয়। ইনপুট দুটি সংখ্যা, একটি যোগফল, এবং একটি বহন বিট, যথাক্রমে. একটি অর্ধ যোগকারী দুটি বাইনারি সংখ্যা যোগ করে, যখন শব্দটি একটি অর্ধ যোগকারী।


অ্যাডার কি জন্য ব্যবহৃত হয়?


সার্কিটে সংখ্যা যোগ করতে ইলেকট্রনিক্স সাধারণত অ্যাডার ব্যবহার করে। অ্যাডারগুলি এমনকি কম্পিউটার এবং অন্যান্য ধরনের প্রসেসর গুলোর ঠিকানা এবং সম্পর্কিত ক্রিয়াকলাপগুলি গণনা করতে, সেই সাথে ALU-তে টেবিলের সূচকগুলি গণনা করতে এবং এমনকি প্রসেসর এর ফাংশনের অন্যান্য অংশগুলি গণনা করতে ব্যবহৃত হয়।


একটি সহজ যোগকারী কি?


ডিজিটাল সার্কিটে সংখ্যা যোগ করাকে অ্যাডার বলা হয়। ALUs, বা গাণিতিক একক, প্রায় কম্পিউটার এবং অন্যান্য ধরনের প্রসেসর অ্যাডার হিসেবে ব্যবহৃত হয়। অন্যান্য স্বাক্ষরিত সংখ্যা উপস্থাপনা গুলিতে, যোগকারী আরও জটিল।


কিভাবে একটি বাইনারি অ্যাডার কাজ করে?


একটি বাইনারি অ্যাডারের, দুটি বাইনারি সংখ্যার একটি দৈর্ঘ্য দেওয়া হয় এবং দুটি সংখ্যার যোগফল গণনা করা হয়। প্রতিটি ফুল-অ্যাডার থেকে ইনপুট বহন পরবর্তী-সর্বোচ্চ-অর্ডার ফুল-অ্যাডার থেকে ইনপুট বহনের সাথে সংযুক্ত থাকে। আউটপুট 0 থেকে S3 হলে সমষ্টি আউটপুট (S0 থেকে S3) দ্বারা Augend এবং addend বিট তৈরি হয়।


কিভাবে Adders ইলেকট্রনিক্স কাজ করে?


যোগকারী বাইনারি ক্রিয়াকলাপ (দুটি অপারেন্ড) করে যেখানে পূর্ণসংখ্যা A-তে একটি শক্তির n পূর্ণসংখ্যা B-তে একই শক্তির n-এর সাথে যোগ করা হয়। A যোগফল উৎপন্ন হয় এবং একটি বহন উৎপন্ন হয়। এই ক্ষেত্রে, বহন সবসময় সমান (সমষ্টি – ভিত্তি)। এই ক্ষেত্রে, ক্যারেট পরবর্তী পাওয়ারের যোগফল ইত্যাদির সাথে যোগ করা হয়।



অ্যাডার বিভিন্ন ধরনের কি?


যোজক।


একটি অর্ধ যোগকারী।


অ্যাডার পূর্ণ।


যোজক যে তরঙ্গ বহন করে।


অ্যাডার যা আপনার সাথে বহন করা যেতে পারে।


ব্রেন-কুং অ্যাডার হল ব্রেন এবং কোন সংমিশ্রণ।


কোগে থেকে তৈরি স্টোন অ্যাডার।


অ্যাডার যা আপনার সাথে বহন করা যেতে পারে।


অ্যাডার সার্কিট দুই ধরনের কি কি?


বাইনারি কোড বা অতিরিক্ত-3 এর মতো অনেক সংখ্যাসূচক উপস্থাপনার জন্য এটি তৈরি করা সম্ভব। মূলত দুই ধরনের অ্যাডার আছে হাফ অ্যাডার এবং ফুল অ্যাডার।


ফুল অ্যাডার কি উদাহরণ দিয়ে ব্যাখ্যা করুন?


A এবং B ইনপুটগুলো পূর্ণ সংযোজনকারী যোগ করা হয়, এবং C-IN ইনপুটগুলো সম্পূর্ণ সংযোজনকারী কে যোগ করা হয়। COUT হল আউটপুট বহন, এবং S হল সাধারণ আউটপুট।


একটি সম্পূর্ণ অ্যাডার কি এবং এটি কিভাবে কাজ করে?


বেশিরভাগ ডিজিটাল সার্কিট যেগুলি অ্যাডার যোগ বা বিয়োগ করে তা সম্পূর্ণ অ্যাডার সার্কিট দিয়ে তৈরি। কারণ এটি একটি যোগফল এবং বহন-আউট ডিজিট তৈরি করতে দুটি বাইনারি ডিজিট এবং একটি ক্যারি-ইন ডিজিট কে একত্রিত করে। সুতরাং, সিস্টেম তিনটি ইনপুট এবং দুটি আউটপুট রয়েছে।


পূর্ণ যোজক ও বিয়োগ কারী কী ব্যাখ্যা কর?


যোগকারী এবং বিয়োগ হল সার্কিট যা ডিজিটাল সার্কিটে সংখ্যা যোগ বা বিয়োগ করে (বিশেষত, বাইনারি)। একটি সার্কিট তৈরি করা যেতে পারে যা একই সাথে যোগ এবং বিয়োগ করে।


Half Adder কি ব্যাখ্যা করা হয়?


হাফ অ্যাডার হল ইলেকট্রনিক সার্কিট যা কাগজের টুকরো সংখ্যা যোগ করে। দুটি একক বাইনারি সংখ্যা যোগ করে, অর্ধ যোগকারী একটি বহন মান এবং আউটপুট প্রদান করে। A এবং B হল ইনপুট, এবং S (সমষ্টি) এবং C (ক্যারি) হলে আউটপুট।



Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section