Ads

Data transmission mode গুলি কি কি ? | Simplex, Half Duplex mode, Full Duplex mode in bengali | Data transmission mode কাকে বলে?

   

Data transmission mode গুলি কি কি ? | Simplex, Half Duplex mode, Full Duplex mode in bengali | Data transmission mode কাকে বলে?
Transmission Mode


ডেটা ট্রান্সমিশন মোড ব্যাখ্যা করো ? 

Transmission mode দুটি Device এর মদ্ধে তথ্য আদান প্রদান করার একটি মাধ্যম। Transmission mode এর মাধ্যমে এক Device থেকে অন্য Device এ তথ্য স্থান্তরিত হয়।

এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে যেভাবে ডেটা প্রেরণ করা হয় তাকে ট্রান্সমিশন মোড বলে। ট্রান্সমিশন মোড কমিউনিকেশন মোড নামেও পরিচিত।

প্রতিটি যোগাযোগ চ্যানেলের সাথে যুক্ত একটি দিক আছে এবং ট্রান্সমিশন মিডিয়া দিকনির্দেশ প্রদান করে।

ডাটা প্রবাহর দিকের উপর ভিত্তি করে আমরা Data transmission mode কে তিন ভাগে ভাগ করি হয়। যথা- 

সিমপ্লেক্স ( Simplex Mode )

হাফডুপ্লেক্স ( Half Duplex )

ফুলডুপ্লেক্স ( Full Duplex )


সিমপ্লেক্স মোড কি? ( Simplex Mode ):

Simplex Mode

সিমপ্লেক্স মোড কে আমরা One Way Road ও বলতে পারি। এই মোড এ Data কে কেবলমাত্র একদিকে সেন্ড করা যাই। এর অর্থ হচ্ছে সুধুমাত্র একটি ডিভাইস সিগন্যাল সেন্ড করতে পারে অপর ডিভাইসটি সুধু সেন্ড করার সিগন্যাল Received করতে পারে।

Simplex Mode এ Communication ব্যাবস্থাটি একমুখী হয়ে থাকে। তাই একে সিমপ্লেক্স মোড বলা হয়।  যেমন- কী- বোর্ড ইত্যাদি 

আর অন্য ভাবে বলতে পারি - 

সিমপ্লেক্স মোডে, যোগাযোগ একমুখী রাস্তার মতই । একটি লিঙ্কের দুটি ডিভাইসের মধ্যে শুধুমাত্র একটি প্রেরণ করতে পারে, অন্যটি কেবল গ্রহণ করতে পারে। সিমপ্লেক্স মোড চ্যানেলের সম্পূর্ণ ক্ষমতা এক দিকে ডেটা পাঠাতে ব্যবহার হয়ে থাকে । 

উদাহরণ: কীবোর্ড শুধুমাত্র ইনপুট প্রবর্তন করতে পারে, মনিটর শুধুমাত্র আউটপুট দিতে পারে।

হাফডুপ্লেক্স মোড কি? ( Half Duplex ):

Half Duplex Mode

হাফডুপ্লেক্স মোড এ Sender এবং Receiver এর মদ্ধে যোগাযোগ ( Communication ) উভয় দিকে ঘটে তবে একই সময় নই। যখন একটি ডিভাইস Data Send করে গ্রাহক ডিভাইসটি সধু ডাটা Received করতে পারে

আবার Received করা ডিভাইসটি যখন Data Send করে তখন ওই ডিভাইসটি সুধু ডাটা Received করতে পারবে।এই মোড এ একটিমাত্র লাইন থাকে ফলে একই সঙ্গে দুই দিক থেকে তথ্য Send বা Received করতে পারে না। তাই একে হাফডুপ্লেক্স মোড বলা হয়।  যেমন - Walkie-Talkie 

হাফ-ডুপ্লেক্স ডেটা ট্রান্সমিশনের অর্থ হল যে ডেটা একটি সিগন্যাল ক্যারিয়ারে উভয় দিকে প্রেরণ করা যেতে পারে, তবে একই সময়ে নয়।

উদাহরণস্বরূপ, একটি লোকাল এরিয়া নেটওয়ার্কে এমন একটি প্রযুক্তি ব্যবহার করে যেখানে অর্ধ-দ্বৈত ট্রান্সমিশন রয়েছে, একটি ওয়ার্কস্টেশন লাইনে ডেটা পাঠাতে পারে এবং তারপরে সেই লাইনে ডেটা গ্রহণ করতে পারে যে দিক থেকে ডেটা পাঠানো হয়েছিল।

তাই হাফ-ডুপ্লেক্স ট্রান্সমিশন একটি দ্বিমুখী রেখাকে বোঝায় (যেটি উভয় দিকে ডেটা বহন করতে পারে) কিন্তু ডেটা একবারে শুধুমাত্র একটি দিকে পাঠানো যেতে পারে। হাফ ডুপ্লেক্সের উদাহরণ হল একটি ওয়াকি-টকি যেখানে বার্তা একবারে একটি পাঠানো হয় কিন্তু বার্তাগুলি উভয় দিকেই পাঠানো হয়।

আর অন্য ভাবে বলতে পারি - 

হাফ-ডুপ্লেক্স মোডে, প্রতিটি স্টেশন উভয়ই প্রেরণ এবং গ্রহণ করতে পারে, কিন্তু একই সময়ে নয়। যখন একটি ডিভাইস পাঠাচ্ছে, অন্যটি কেবলমাত্র গ্রহণ করতে পারে ।

হাফ-ডুপ্লেক্স মোড এমন ক্ষেত্রে ব্যবহৃত হয় যেখানে একই সময়ে উভয় দিকে যোগাযোগের প্রয়োজন নেই। 

ফুলডুপ্লেক্স মোড কি? ( Full Duplex ):

Full Duplex Mode

ফুলডুপ্লেক্স মোড টিকে আমরা দ্বি-পথ রাস্তার মত বলতে পারি যেখানে ট্রাফিক একই সাথে প্রবাহিত হতে পারে। ফুলডুপ্লেক্স এ Sender ও Receiver এর মদ্ধে যোগাযোগ একই সাথে ঘোটতে পারে। Sender এবং Receiver

উভয় একই সাথে Send এবং Received করতে পারে। একে ফুলডুপ্লেক্স মোড বলা হয়। যেমন- টেলিফোন এ কথা বলা।

সম্পূর্ণ ডুপ্লেক্স সিস্টেমে আমরা উভয় দিকেই ডেটা পাঠাতে পারি কারণ এটি একই সময়ে দ্বিমুখী হয় অন্য কথায়, একই সাথে উভয় দিকে ডেটা পাঠানো যেতে পারে। ফুল ডুপ্লেক্সের উদাহরণ হল একটি টেলিফোন নেটওয়ার্ক যেখানে টেলিফোন লাইনের মাধ্যমে দুই ব্যক্তির মধ্যে যোগাযোগ হয়, যা ব্যবহার করে উভয়েই একই সাথে কথা বলতে এবং শুনতে পারে।

সম্পূর্ণ ডুপ্লেক্স সিস্টেমে দুটি লাইন থাকতে পারে একটি ডেটা পাঠানোর জন্য এবং অন্যটি ডেটা গ্রহণের জন্য।

আর অন্য ভাবে বলতে পারি -

ফুল -ডুপ্লেক্স মোডে, উভয় স্টেশনই একই সময় প্রেরণ এবং গ্রহণ করতে পারে। ফুলডুপ্লেক্স মোডে, এক দিকে যাওয়া সংকেতগুলি অন্য দিকে যাওয়ার সংকেতের সাথে লিঙ্কের ক্ষমতা ভাগ করে, এই ভাগ দুটি উপায়ে ঘটতে পারে:

১। Transmission করার সময় হয় লিঙ্কটিতে দুটি শারীরিকভাবে পৃথক ট্রান্সমিশন রাস্তা থাকতে হবে, একটি পাঠানোর জন্য এবং অন্যটি গ্রহণের জন্য।

২। ক্ষমতা উভয় দিকে ভ্রমণ সংকেত মধ্যে বিভক্ত করা হয়। 

ফুল-ডুপ্লেক্স মোড ব্যবহার করা হয় যখন উভয় দিকের যোগাযোগ সব সময় প্রয়োজন হয়। চ্যানেলের ক্ষমতা, যাইহোক, দুই দিকের মধ্যে ভাগ করা আবশ্যক। 

উদাহরণ: টেলিফোন নেটওয়ার্ক যেখানে টেলিফোন লাইনের মাধ্যমে দুই ব্যক্তির মধ্যে যোগাযোগ রয়েছে, যার মাধ্যমে উভয়ই একই সময়ে কথা বলতে এবং শুনতে পারে। 

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section