Ads

Html Horizontal Tag In Bengali? | Horizontal Tag কি বা কাকে বলে?

Html Horizontal Tag In Bengali? | Horizontal Tag কি বা কাকে বলে?
Horizontal Tag

HTML ব্যবহার করে আপনার ওয়েব Page অনুভূমিক বা Horizontal Line সন্নিবেশ করার একটি উপায় প্রদান করে <hr>। <hr> ট্যাগ মানে "Horizontal Rule" এবং একটি Horizontal Line তৈরি করে যা একটি Web Page বিষয়বস্তুকে দৃশ্যমানভাবে আলাদা করতে ব্যবহার করা যেতে পারে।

এখানে কিভাবে ব্যবহার করবেন তার একটি উদাহরণ দেওয়া হল <hr> ট্যাগ এরঃ-




এই উদাহরণে, <hr> ট্যাগটি একটি অনুভূমিক রেখা বা Horizontal Line দিয়ে দ্বিতীয় অনুচ্ছেদ বা Paragraph থেকে প্রথম অনুচ্ছেদটিকে বা Paragraph টিকে আলাদা করতে ব্যবহৃত হয়।


<hr> ট্যাগ বিভিন্ন বৈশিষ্ট্য ব্যবহার করে কাস্টমাইজ করা যেতে পারে-


Size:


অনুভূমিক রেখার বা Horizontal Line এর উচ্চতা পিক্সেলে বা Pixel বা উপলব্ধ স্থানের শতাংশ বা Percentage হিসাবে সেট করা হয়।


Color:


একটি রঙের নাম, একটি হেক্সাডেসিমেল মান, বা একটি RGB মান ব্যবহার করে অনুভূমিক রেখার বা Horizontal Line এর রঙ সেট করা হয়।


Width:


অনুভূমিক রেখার বা Horizontal Line এর প্রস্থ পিক্সেলে বা উপলব্ধ স্থানের শতাংশ হিসাবে সেট করা হয়।


Align:


অনুভূমিক রেখার বা Horizontal Line এর অনুভূমিক প্রান্তিককরণ বাম ( Left ), কেন্দ্র ( Center ) বা ডানে ( Right ) সেট করা হয়।


এই বৈশিষ্ট্যগুলির কয়েকটি কীভাবে ব্যবহার করবেন তার একটি উদাহরণ এখানে দেওয়া হলঃ-




এই উদাহরণে,<hr> ট্যাগের উচ্চতা 5 Pixel, একটি Red Color, উপলব্ধ স্থানের 50% Width এবং এটি অনুভূমিকভাবে কেন্দ্রীভূত।


এটা লক্ষনীয় যে <hr> ট্যাগ একটি Self Closing ট্যাগ, যার মানে হল যে আপনাকে এটির কোনো Closing ট্যাগ অন্তর্ভুক্ত করার দরকার নেই। উদাহরণ স্বরূপ, <hr> এর সমতুল্য বা সমান <hr> </hr>।



পূর্বে আলোচনা করা মৌলিক বৈশিষ্ট্য ছাড়াও, <hr> ট্যাগ এর চেহারা এবং আচরণকে আরও কাস্টমাইজ করতে কিছু অন্যান্য বৈশিষ্ট্যের সাথেও ব্যবহার করা যেতে পারে। এই বৈশিষ্ট্যগুলির মধ্যে কয়েকটি হল-


Noshade: যখন এই বৈশিষ্ট্যটি অন্তর্ভুক্ত বা Apply করা হয়, এটি অনুভূমিক রেখার বা Horizontal Line এর উপর Shading Effect সরিয়ে দেয়, এটি একটি Solid Line তৈরি করে।


Style: এই বৈশিষ্ট্যটি আপনাকে অনুভূমিক লাইনে CSS Style Apply করতে দেয়। উদাহরণস্বরূপ, আপনি CSS ব্যবহার করে Border Style, Color এবং Width Set করতে পারেন।


Title: এই বৈশিষ্ট্যটি একটি টুলটিপ (Tooltip) প্রদান করে যা প্রদর্শিত হয় যখন ব্যবহারকারী অনুভূমিক রেখার উপর ঘোরায়। টুলটিপে লাইনের উভয় পাশের বিষয়বস্তু সম্পর্কে অতিরিক্ত তথ্য থাকতে পারে।


এই বৈশিষ্ট্যগুলি কীভাবে ব্যবহার করবেন তার একটি উদাহরণ এখানে দেওয়া হলঃ-




এই উদাহরণে,<hr> ট্যাগের একটি Solid Red Color রয়েছে, উপলব্ধ স্থানের 60% প্রস্থ, এবং এটি অনুভূমিকভাবে কেন্দ্রীভূত। Noshade বৈশিষ্ট্য ছায়াকরণ প্রভাব সরিয়ে দেয়, এবং Style Attribute লাইনে 2 পিক্সেল প্রস্থ সহ একটি বিন্দুযুক্ত নীল সীমানা প্রয়োগ করে।

Title attribute একটি টুলটিপ প্রদান করে যা ব্যবহারকারী যখন লাইনের উপর ঘোরায় তখন "এটি একটি অনুভূমিক রেখা" লেখাটি প্রদর্শন করে।


এটা লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে <hr> ট্যাগটি প্রাথমিকভাবে বিষয়বস্তুর ভিজ্যুয়াল বিভাজনের জন্য ব্যবহৃত হয় এবং এটি একটি কাঠামোগত উপাদান হিসাবে ব্যবহারের উদ্দেশ্যে নয়।


আপনি যদি আপনার ওয়েব পৃষ্ঠাটিকে বিভাগ বা অংশে ভাগ করতে চান তবে অন্যান্য HTML উপাদানগুলি ব্যবহার করার কথা বিবেচনা করুন <div> Or <Section> উপযুক্ত CSS Style সহ।


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section