Ads

Html Preserve Formatting In Bengali ? | Preserve Formatting কি বা কাকে বলে?

Html Preserve Formatting In Bengali ? | Preserve Formatting কি বা কাকে বলে?
Pre Tag

HTML স্বয়ংক্রিয়ভাবে বা Automatically Preserve Formatting, করে না, কারণ এটি একটি Web Page এর গঠন এবং বিষয়বস্তু বর্ণনা করার জন্য ডিজাইন করা হয়েছে তার চেহারার পরিবর্তে। যাইহোক, সংরক্ষণের বিভিন্ন উপায় আছে আপনি যে ধরনের বিষয়বস্তু ফরম্যাট করতে চান তার উপর নির্ভর করে HTML-এ বিন্যাস।

1. Preformatted Text: 

Html প্রদান করে বা Provide করে <pre> tag। টেক্সট ফরম্যাটিং সংরক্ষণ করতে এই ট্যাগ টি ব্যাবহার করুন। টেক্সট আবদ্ধ <pre> হোয়াইটস্পেস এবং লাইন বিরতি সহ ট্যাগটি ঠিক যেমনটি HTML কোডে প্রদর্শিত হয় ঠিক তেমনভাবে রেন্ডার করা হয়। এখানে একটি উদাহরণ দেওয়া হল-




এই উদাহরণে, হোয়াইটস্পেস ( Whitespace) এবং লাইন ব্রেক সহ HTML কোডে যেভাবে "এটি কিছু প্রিফরম্যাটেড টেক্সট" লেখাটি ঠিক সেইভাবে প্রদর্শিত হয়।

2. Inline Style: 

আপনি Web page এর নির্দিষ্ট উপাদানগুলিতে বিন্যাস প্রয়োগ করতে ইনলাইন CSS Style ব্যবহার করতে পারেন। Inline Style সরাসরি HTML উপাদান ব্যবহার করে প্রয়োগ করা হয় Style Attribute এর এখানে একটি উদাহরণ দেওয়া হল-




এই উদাহরণে, Style টেক্সটের রঙ লাল এবং ফন্টের আকার 20 পিক্সেলে সেট করতে অ্যাট্রিবিউট ব্যবহার করা হয়।

3. External CSS Stylesheets: 

ফরম্যাটিং সংরক্ষণের আরেকটি উপায় হল বহিরাগত CSS Stylesheets ব্যবহার করা। CSS হল একটি পৃথক ভাষা যা HTML উপাদানের উপস্থিতি নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। 

একটি বাহ্যিক স্টাইলশীট তৈরি করে এবং এটি ব্যবহার করে আপনার HTML নথিতে লিঙ্ক করে <link> ট্যাগ, আপনি একাধিক পৃষ্ঠা জুড়ে সামঞ্জস্যপূর্ণ বিন্যাস প্রয়োগ করতে পারেন। এখানে একটি উদাহরণ দেওয়া হলঃ-



এই উদাহরণে, <link> ট্যাগ "styles.css" নামক একটি বহিরাগত স্টাইলশীটের সাথে লিঙ্ক করতে ব্যবহৃত হয়। এই স্টাইলশীটে এমন নিয়ম থাকতে পারে যা নির্দিষ্ট HTML উপাদানগুলিতে বিন্যাস প্রয়োগ করে।

4. Using Semantic HTML: 

সংরক্ষণের আরেকটি HTML-এ বিন্যাস হল বিষয়বস্তুর গঠন নির্দেশ করার জন্য শব্দার্থিক HTML উপাদান ব্যবহার করে। শব্দার্থিক এইচটিএমএল উপাদান পছন্দ <header>,<footer>, <nav>, এবং<Section> বিষয়বস্তু একটি পরিষ্কার এবং আরো অর্থপূর্ণ কাঠামো প্রদান করে।

শব্দার্থিক HTML ব্যবহার করে, আপনি বিষয়বস্তুকে এর উপস্থাপনা থেকে আলাদা করতে পারেন, যাতে বিন্যাস সংরক্ষণ করা সহজ হয় এবং ভবিষ্যতে লেআউটে পরিবর্তন করা যায়।



এই উদাহরণে,<header> উপাদান Page Title রয়েছে, যখন<section> উপাদানে বিভাগের শিরোনাম এবং Text রয়েছে। <footer> উপাদান কপিরাইট তথ্য রয়েছে. শব্দার্থিক HTML উপাদানগুলি ব্যবহার করে, পৃষ্ঠার কাঠামো এবং বিষয়বস্তু পরিষ্কার হয়, এটি বিন্যাস সংরক্ষণ এবং ভবিষ্যতে লেআউট পরিবর্তন করা সহজ করে তোলে।

5. Using HTML Entities: 

আপনি যদি আপনার Text এ বিশেষ অক্ষর সংরক্ষণ করতে চান তবে আপনি HTML সত্তা (Entities) ব্যবহার করতে পারেন। HTML সত্তা (Entities) হল বিশেষ কোড যা &, ", <, এবং > এর মতো অক্ষরগুলিকে উপস্থাপন করে৷ HTML সত্তা (Entities) ব্যবহার করে, আপনি নিশ্চিত করতে পারেন যে বিশেষ অক্ষরগুলি আপনার Web Page এ সঠিকভাবে রেন্ডার করা হয়েছে ৷

<p>mrar &amp; mrar perfect </p>

এই উদাহরণে, HTML Entities & Ampersand(&) অক্ষরকে উপস্থাপন করতে ব্যবহৃত হয়, যা সাধারণত একটি HTML সত্তার শুরু নির্দেশ করার জন্য সংরক্ষিত। HTML সত্তা ব্যবহার করে, "mrar & mrar perfect" লেখাটি সঠিক বিন্যাস সহ প্রদর্শিত হয়।
Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section