Ads

Html Nonbreaking Space In Bengali? | Nonbreaking Space কি বা কাকে বলে?

Html Nonbreaking Space In Bengali? | Nonbreaking Space কি বা কাকে বলে?
Non Breaking Tag


HTML-এ, Non-Breaking Space দ্বারা প্রতিনিধিত্ব করা হয়   সত্তা(Entities), যা একটি বিশেষ অক্ষর সত্তা(Entities) যা লাইন বিরতি রোধ করতে এবং শব্দ এবং বাক্যাংশের মধ্যে ব্যবধান সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।

সাধারণত, যখন একটি ব্রাউজারে HTML রেন্ডার করা হয়, তখন একাধিক ক্রমাগত স্পেস (Space) বা ট্যাবগুলি একটি একক স্পেসে ভেঙে পড়ে। এটি শব্দ এবং বাক্যাংশের মধ্যে বিন্যাস এবং ব্যবধান সংরক্ষণ করা কঠিন করে তুলতে পারে। উদাহরণস্বরূপ, নিম্নলিখিত HTML কোড বিবেচনা করুনঃ-




যখন এই কোডটি একটি ব্রাউজারে রেন্ডার করা হয়, তখন "with" এবং "multiple" এর মধ্যে একাধিক স্পেস একটি একক স্পেসে ভেঙে পড়ে, যেমনঃ-

This is a Paragraph with multiple spaces.

এটি যাতে না ঘটে এবং পাঠ্যের বিন্যাস সংরক্ষণ করতে, আপনি নন-ব্রেকিং স্পেস ক্যারেক্টার সত্তা ব্যবহার করতে পারেন, যেমনঃ-




এই উদাহরণে,   সত্তা তিনবার ব্যবহার করা হয় পরপর তিনটি নন-ব্রেকিং স্পেস উপস্থাপন করতে। যখন এই কোডটি একটি ব্রাউজারে রেন্ডার করা হয়, তখন "with" এবং "multiple" এর মধ্যে একাধিক স্থান সংরক্ষিত হয়, যেমনঃ-

This is some text with multiple spaces.

মনে রাখবেন যে নন-ব্রেকিং স্পেস ক্যারেক্টার এন্টিটি শব্দ বা বাক্যাংশগুলির মধ্যে লাইন বিরতি রোধ করার জন্যও দরকারী যেগুলি একসাথে উপস্থিত হওয়া উচিত, যেমন সংক্ষেপণ বা শিরোনামের ক্ষেত্রে, এইরকমঃ-




এই উদাহরণে, নন-ব্রেকিং স্পেস ক্যারেক্টার সত্তাটি "Mr" সংক্ষেপের মধ্যে লাইন ব্রেক প্রতিরোধ করতে ব্যবহৃত হয় এবং নাম "Ataur Rahaman"।

1. Using CSS white-space property: 

CSS প্রদান করে সাদা স্থান Property, যা কিভাবে নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা যেতে পারে সাদা স্থান অক্ষর একটি HTML উপাদানের মধ্যে পরিচালনা করা হয়। উদাহরণস্বরূপ, আপনি সেট করতে পারেন সাদা স্থান সম্পত্তি nowrap একটি উপাদান মধ্যে লাইন বিরতি প্রতিরোধ। 




এই উদাহরণে,সাদা স্থান Property সেট করা হয় nowrap, যা অনুচ্ছেদ উপাদানের মধ্যে লাইন বিরতি প্রতিরোধ করে। ফলস্বরূপ, "with" এবং "multiple" এর মধ্যে একাধিক স্থান সংরক্ষিত হয়।

2. Using The <pre> Tag: 

<pre> ট্যাগ হল একটি HTML ট্যাগ যা একটি উপাদানের মধ্যে সাদা স্থান এবং বিন্যাস সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। <pre> ট্যাগটি সাধারণত কোড স্নিপেট বা অন্যান্য Text প্রদর্শনের জন্য ব্যবহৃত হয় যেখানে ফাঁকা স্থান এবং বিন্যাস গুরুত্বপূর্ণ।


<pre>This is some text with multiple spaces.</pre>

এই উদাহরণে, Text টি একটি তে মোড়ানো হয় <pre> ট্যাগ, যা "with" এবং "multiple" এর মধ্যে একাধিক স্থান সংরক্ষণ করে।

যাইহোক, এটা লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে <pre> ট্যাগ আপনার Web Page এর সামগ্রিক বিন্যাসকে প্রভাবিত করতে পারে, এবং এটি যথাযথভাবে ব্যবহার করা উচিত।
Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section